সবারজন্য ডটকম

শুক্রবার, 24 মে 2024
Main » 2012 » ফেব্রুয়ারী » 14 » প্রসঙ্গ কথা
10.11.59 AM
প্রসঙ্গ কথা
বিশ্ব ভালবাসা দিবস এবং কিছু কথা
মোঃ মনিরুল ইসলাম


আজ ১৪ ফেব্রুয়ারী, বিশ্ব ভালবাসা দিবস, এ দিবস উপলক্ষে নানান আয়োজন আমরা লক্ষ্য করে থাকি। কেন ১৪, ফেব্রুয়ারী বিশ্ব ভালবাসা দিবস পালন করা হয়, কিভাবে এর সূচনা হয়েছিল। আসুন জেনে নেই বিশ্ব ভালবাসা দিবসের ইতিহাস।

ইতিহাসঃ

২৬৯ সালে ইতালির রোম নগরীতে সেন্ট ভ্যালেইটাইন'স নামে একজন খৃষ্টান পাদ্রী ও চিকিৎসক ছিলেন। ধর্ম প্রচার-অভিযোগে তৎকালীন রোমান সম্রাট দ্বিতীয় ক্রাডিয়াস তাকে বন্দি করেন। কারণ তখন রোমান সাম্রাজ্য খৃষ্টান ধর্ম প্রচার নিষিদ্ধ ছিল। বন্দি অবস্থায় তিনি জনৈক কারারক্ষীর দৃষ্টহীন মেয়েকে চিকিৎসার মাধ্যমে সুস্থ করে তোলেন। এতে সেন্ট ভ্যালেইটাইনের জনপ্রিয়তার প্রতি ঈর্ষান্বিত হয়ে রাজা তাকে মৃত্যুদন্ড দেন। সেই দিন ১৪ই ফেব্রুয়ারি ছিল। অতঃপর ৪৯৬ সালে পোপ সেন্ট জেলাসিউও ১ম জুলিয়াস ভ্যালেইটাইন'স স্মরনে ১৪ই ফেব্রুয়ারিকে ভ্যালেন্টাইন' দিবস ঘোষণা করেন।

বিশ্ব ভালবাসা দিবস পালন নিষিদ্ধ পর্বঃ

আমরা জানি পাশ্চাত্যের ক্ষেত্রে জন্ম দিনের উৎসব, ধর্মোৎসব সবক্ষেত্রেই ভোগের বিষয়টি মুখ্য। তাই গির্জা অভ্যন্তরেও মদ্যপানে তারা কসুর করে না। খৃস্টীয় এই ভ্যালেন্টাইন দিবসের চেতনা বিনষ্ট হওয়ায় ১৭৭৬ সালে ফ্রান্স সরকার কর্তৃক ভ্যালেইটাইন উৎসব নিষিদ্ধ হয়। ইংল্যান্ডে ক্ষমতাসীন উৎসব পিউরিটানরাও একসময় প্রশাসনিকভাবে এ দিবস উৎযাপন করা নিষিদ্ধ দেয়। এছাড়া অস্ট্রিয়া, হাঙ্গেরি ও জার্মানীতে বিভিন্ন সময়ে এ দিবস প্রত্যাখ্যাত হয়।

কিছু কথাঃ
ভালোবাসা, নিঃস্বার্থতা, স্বার্থপরতা, বন্ধুত্ব, মিলন, পরিবার এবং পারিবারিক বন্ধনের সাথে গভীরভাবে যুক্ত। কিন্তু বাস্তব ক্ষেত্রে আমরা কি দেখতে পাই, এবং বিশ্ব ভালবাসা নামে কি করি? আমরা দেখতে পাই জোড়ায় জোড়ায় যুবক-জুবতি'র অনৈতিক, অবাধ, ঘুরাঘুর, মেলামেশা।
এখানে স্বার্থপরতা মুখ্য। বন্ধুত্ব, পরিবার এবং পারিবারিক বন্ধন গৌণ। ভালোবাসা, বিতর্ক,অনুমান এবং অর্ন্তদর্শনের উপর প্রতিষ্ঠিত, যা সর্বজনীন।
ভালবাসা সারাক্ষণ, সব সময়ের জন্য। অথচ সর্বজনীন ভালবাসাকে আজ আমরা একটা গণ্ডির মধ্যে সীমাবদ্ধ করে ফেলছি। যা প্রকৃত ভালবাসাকে তো আড়াল করছেই। সেই সাথে ভবিষ্যৎ প্রজন্মের জন্য ভালবাসাকে করা হচ্ছে বনসাই। যা সত্যিই উদ্বেগের আর ভাববার দাবী রাখে।
Views: 546 | Added by: mim | Rating: 0.0/0
Total comments: 1
0  
1 mim   (19 ফেব্রু 2012 12.18.43 PM) [লিখুন]
hhhh

Only registered users can add comments.
[ Registration | Login ]